শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
আগামীকাল থেকে রাজশাহীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু

আগামীকাল থেকে রাজশাহীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু

আগামীকাল থেকে রাজশাহীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলার দুই লাখ ৮৮ হাজার ২৪৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আগামী ৪ অক্টোবর হতে ১৭ অক্টোবর পর্যন্ত রাজশাহীতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধমে শিশুদের ভিটামিন খাওয়ানো হবে।এবারই প্রথম কোভিড-১৯ প্রকোপে স্বাস্থ্যবিধি রক্ষা করে দুই সপ্তাহব্যাপি এ কার্যক্রম চলবে।

শনিবার (৩ অক্টোবর) বিকেলে রাজশাহীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২০ উপলক্ষে সাংবাদিকদের অবহিতকরণ সভায় রাজশাহী সিভিল সার্জন ডা: মহা. এনামুল হক এ তথ্য জানান।

সভায় জানানো হয়, অপুষ্টিজনিত অন্ধত্ব দূর করতে এবং শিশু মৃত্যু প্রতিরোধে জেলা পর্যায়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এবারে স্বাস্থ্যবিধি মেনে অভিভাবকরাই শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াবেন। পাশাপাশি স্বাস্থ্যকর্মীরাও দায়িত্ব পালন করবেন।

রাজশাহী জেলার মোট এক হাজার ৭৫৪টি কেন্দ্রে ২ লাখ ৮৮ হাজার ২৪৫ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ২৮ হাজার ৭০৫ জন শিশুকে নীলরঙের ক্যাপসুল (এক লাখ আইইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৫৯ হাজার ৫৪০ জন শিশুকে লালরঙের ক্যাপসুল (দুই লাখ আইইউ) খাওয়ানো হবে।

সিভিল সার্জন বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল শিশুর বিকাশে সাহায্য করে। শিশুর অন্ধত্ব প্রতিরোধ করে এবং শিশু মৃত্যুর হারকে কমিয়ে আনে। তাই মায়েদের সচেতন হতে হবে যেন কোনো শিশু ক্যাপসুল খাওয়া থেকে বাদ না পড়ে।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় ভিটামিন ‘এ’ প্লাসবিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন ও অনুষ্ঠান পরিচালনা করেন এমও (সিএস) ডা: বার্নাবাস হাসদাক। এ সময় উপস্থিত ছিলেন জেলা ইপিআই কর্মকর্তা নূর মোহাম্মদ, জেলা কো-অর্ডিনেটর (এনআই) নাজমুল হক।

মতিহার বার্তা ডট কম: ০৩ অক্টোবর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply